আজ ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৫ই মে, ২০২৪ ইং

বাংলাদেশ জাতীয় হিন্দু সমাজ সংস্কার সমিতির ত্রি-বার্ষিক কেন্দ্রীয় কমিটির সম্মেলন

রনজিত কুমার, নিজস্ব প্রতিবেদক :

বাংলাদেশ জাতীয় হিন্দু সমাজ সংস্কার সমিতির ত্রি-বার্ষিক কেন্দ্রীয় কমিটির সম্মেলন -২০২৩ সুষ্ঠু সুন্দর উৎসব মুখর আনন্দঘন ও শান্তিপূর্ণ পরিবেশে অনুষ্ঠিত হয়েছে।

সম্মেলনে অধ্যাপক হীরেন্দ্র নাথ বিশ্বাস সভাপতি ও শ্রী সোমনাথ দে সাধারণ সম্পাদক পদে পুণরায় সর্বসম্মতিক্রমে নির্বাচিত।
রাজধানী ঢাকার কাকরাইলস্থ ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স, বাংলাদেশ (আইডিইবি) ভবনের মুক্তিযুদ্ধ স্মৃতি মিলনায়তনে বাংলাদেশ জাতীয় হিন্দু সমাজ সংস্কার সমিতির ত্রি-বার্ষিক কেন্দ্রীয় সম্মেলন সমিতির সভাপতি অধ্যাপক হীরেন্দ্র নাথ ব্শ্বিাস সভাপতিত্বে অনুষ্ঠিত হয়।

শুক্রবার (২২ সেপ্টেম্বর -২০২৩)সকাল ১০.০০টায় জাতীয় পতাকা, সংগঠনের পতাকা, সাদা পায়রা উত্তোলন এবং জাতীয় সংগীত পরিবেশন, মঙ্গল প্রদীপ প্রজ্বলন, বেদমন্ত্র পাঠ, শ্রীমদ্ভগবদ্গীতা পাঠ, শঙ্খধ্বনি ও উলুধ্বনি এবং সমবেত উদ্বোধনী সঙ্গীতের মাধ্যমে শুরু হতে হয়।
উদ্বোধনী পর্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী বীর মুক্তিযোদ্ধা জনাব আসাদুজ্জামান খান, এমপি।
বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন- বাংলাদেশ আওয়ামী লীগ, কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক শ্রী সুজিত রায় নন্দী, হিন্দুধর্মীয় কল্যাণ ট্রাস্টের সিনিয়র ভাইস চেয়ারম্যান শ্রী মনোরঞ্জন শীল গোপাল, এমপি; দৈনিক ভোরের কাগজের সম্পাদক ও জাতীয় প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক শ্রী শ্যামল দত্ত; হিন্দুধর্মীয় কল্যাণ ট্রাস্টের ভাইস চেয়ারম্যান শ্রী সুব্রত পাল। আহ্বায়কের বক্তব্য রাখেন- সমিতির কেন্দ্রীয় কার্যনির্বাহী পরিষদের সহসভাপতি ও সম্মেলন প্রস্তুতি কমিটির আহ্বায়ক শ্রী পরিমল চন্দ্র ঘোষ, সমিতির পক্ষে বক্তব্য রাখেন- সাধারণ সম্পাদক শ্রী সোমনাথ দে, স্বাগত বক্তব্য রাখবেন- কেন্দ্রীয় কার্যনির্বাহী পরিষদের সাংগঠনিক সম্পাদক ও সম্মেলন প্রস্তুতি কমিটির সদস্য সচিব শ্রী গৌরমোহন দাস। বেদমন্ত্র পাঠ করেন শ্রী ভূপেন্দ্র নাথ চক্রবর্ত্তী, শ্রীমদ্ভগবদ্গীতা পাঠ করেন এডভোকেট শ্রী অচ্যুতানন্দ ঘরামী। এ পর্ব সঞ্চালনায় ছিলেন- সমিতির যুগ্ম সাধারণ সম্পাদক শ্রী রতন চন্দ্র পাল এবং মহিলা বিষয়ক সম্পাদক শ্রীমতী দোলন ভৌমিক শান্ত।

শুভার্থী সম্মিলনী পর্বে প্রধান অতিথি মাননীয় বিচারপতি শ্রী সৌমেন্দ্র সরকার; বিশেষ অতিথি একুশে পদকপ্রাপ্ত শিল্পী ও দৈনিক ভোরের আকাশের সম্পাদক বীর মুক্তিযোদ্ধা ড. মনোরঞ্জন ঘোষাল; ঢাকা বিশ্ববিদ্যালয় সংস্কৃত বিভাগের অধ্যাপক এবং হিন্দুধর্মীয় কল্যাণ ট্রাস্টের ট্রাস্টি অধ্যাপক ড. অসীম সরকার; ৫নং ওয়ার্ড, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের কাউন্সিলর এবং হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদ কেন্দ্রীয় কমিটির প্রসিডিয়াম সদস্য লায়ন চিত্তরঞ্জন দাস। সম্মানিত অতিথি হিসেবে বক্তব্য রাখেন হিন্দু আইন পরিবর্তন প্রতিরোধ সম্মিলত পরিষদের মুখ্য সমন্বয়ক প্রকৌশলী শ্যামল রায়; সম্মিলিত সনাতন পরিষদের সাধারণ সম্পাদক শ্রী প্রদীপ কুমার আচার্য; শারদাঞ্জলি ফোরাম কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক বিশিষ্ট শিল্পপতি ও সমাজসেবক শ্রী লিটন চন্দ্র পাল; বিশিষ্ট শিল্পপতি ও সমাজসেবক এবং কুমিল্লা উত্তর জেলা আওয়ামী লীগের সদস্য শ্রী কালীপদ মজুমদার; বিশিষ্ট ব্যবসায়ী ও সমাজসেবক শ্রী রমেন্দ্রনাথ বসাক। এ অনুষ্ঠানে বিভিন্ন মঠ-মন্দির ও সংগঠনের প্রতিনিধি, নেতৃবৃন্দ ও বিশেষ ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। এ পর্ব সঞ্চালনায় ছিলেন- ননী গোপাল মজুমদার।
সাংগঠনিক পর্বে বিভাগীয়, জেলা, উপজেলা শাখা কমিটি থেকে আগত ৩ শতাধিক ডেলিগেট ও কাউন্সিলর উপস্থিত ছিলেন এবং বিভিন্ন শাখার নেতৃবৃন্দ সাংগঠনিক বক্তব্য রাখেন। এ অধিবেশনের শেষের দিকে অধ্যাপক হীরেন্দ্রনাথ বিশ্বাসকে সভাপতি, বীর মুক্তিযোদ্ধা ড. জে কে পালকে সিনিয়র সহ-সভাপতি, শ্রী সোমনাথ দে কে সাধারণ সম্পাদক এবং শ্রী দীপক কুমার পালকে অর্থ সম্পাদক করে ১০১ সদস্য বিশিষ্ট বাংলাদেশ জাতীয় হিন্দু সমাজ সংস্কার সমিতির তিন বছর মেয়াদী নির্বাহী কমিটি সর্বসম্মতভাবে গৃহীত ও অনুমোদিত হয়। পর্বটি সঞ্চালনায় ছিলেন- যুগ্ম সাধারণ সম্পাদক শ্রী বিমল চন্দ্র চক্রবর্ত্তী ও সমাজসেবা সম্পাদক শ্রী ফণী ভূষণ বিশ্বাস।

শেষে সাংস্কৃতিক পর্বে নৃত্য পরিবেশন করে অধরা সরকার ও অজন্তা রায় সেতু। শ্রীমতী সপ্তিকা চক্রবর্তী, শ্রীমতী নমিতা অধিকারী, শ্রীমতী শিল্পী বালা, শ্রীমতী রীতা ভাদুরী, শ্রীমতী সেবিকা হালদার, শ্রীমতী অনজু পাল ঘোষ, শ্রীমতী ডা. শেফালী পাল, শ্রী মনোরঞ্জন গোপ প্রমুখ খ্যাতনামা শিল্পীগণ সঙ্গীত পরিবেশন করেন।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ